মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ মে ২০১৪

ইতিহাস

১। ভূমিকা:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার আইনের দ্বারা প্রতিষ্ঠিত একটি সংবিধিবদ্ধ সংস্থা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ঢাকার বিজয় সরণী এলাকায় ৫.৪৬ একর জমির উপর ১২৩ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে দেশের একমাত্র প্ল্যানিটেরিয়াম ‘‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার।’’ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০০ সালে নভেথিয়েটারের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

২। ভিশন:

দেশের সকল নাগরিক ও শিক্ষার্থীকে বিনোদনের মাধ্যমে মহাকাশ বিজ্ঞান সম্পর্কে সঠিক ধারণা ও তথ্য প্রদান এবং মহাকাশ বিজ্ঞান শিক্ষায় উদ্বুদ্ধ করণ।

৩। মিশন:

মহাকাশ বিষয়ক প্রদর্শনী পরিচালনা, মহাকাশ বিষয়ক গবেষণা, বিভিন্ন সায়েন্টিফিক এক্সিবিটস এবং বৈজ্ঞানিক দিক সমূহ জনগণের কাছে সহজভাবে উপস্থাপন এবং এ সকল তথ্য ও চিত্র, বই-সাময়িকী জনগণের জন্য সহজলভ্য করা।

৪। সাংগঠনিক কাঠামো ও জনবল:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের সাংগঠনিক কাঠামোতে ৬৩টি পদের সংস্থান আছে। উক্ত পদের মধ্যে ১ জন মহাপরিচালকসহ ৩৯ জন কর্মকর্তা/ কর্মচারী কর্মরত আছে।

৫। প্রধান প্রধান কার্যক্রম:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের প্রধান প্রধান কার্যসমূহ নিম্নরূপ:

(ক)   মহাকাশ বিষয়ক প্রদর্শনী পরিচালনা;

(খ)   বিভিন্ন সায়েন্টিফিক এক্সিবিটস এর বৈজ্ঞানিক দিকসমূহ জনগণের কাছে সহজবোধ্যভাবে উপস্থাপন এবং তাহাদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করা;

(গ)   Astrovision show এবং Film আধুনিকায়ন, পরিবর্তন ও যুগোপযোগী করা;

(ঘ)   জ্যোতির্বিজ্ঞানের নূতন নূতন তথ্য ও চিত্র সংগ্রহ ও সংরক্ষণ করা এবং প্রাপ্ত তথ্য সম্পর্কে নিয়মিত সেমিনার, সিম্পোজিয়ামের আয়োজন করিয়া দেশের জনগণ তথা দেশের ছাত্র সমাজকে অবহিত করা;

(ঙ)   সায়েন্টিফিক লাইব্রেরী স্থাপন করিয়া জ্যোতির্বিজ্ঞান বিষয়ক বিভিন্ন তথ্য ও চিত্র, সাময়িকী, বই-পুস্তক সংরক্ষণ ও প্রদর্শনের ব্যবস্থা করা;

(চ)   নভোথিয়েটারের যাবতীয় কর্মকান্ড সম্পর্কে পত্র-পত্রিকা, রেডিও, টেলিভিশন অন্যান্য মিডিয়ার মাধ্যমে জনগণকে অবহিত ও আকৃষ্ট করা এবং ব্রশিউর (Brochure), লিফলেট ও বিজ্ঞাপন প্রকাশের মাধ্যমে স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ নেটওয়ার্ক গড়িয়া তোলা;

(ছ)   স্পেস রাইড সিমুলেটর, থ্রি-ডি মুভি এবং অন্যান্য অত্যাধুনিক যন্ত্রপাতি বা সরঞ্জামের মাধ্যমে বিজ্ঞান ভিত্তিক ও জ্ঞানবিকাশে সহায়ক সুস্থ বিনোদনের ব্যবস্থা করা;

(জ)   মহাকাশ বিষয়ক গবেষণার মাধ্যমে নভোথিয়েটারকে Centre of Excellence এ পরিণত করা;

৬। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার-এর গত ৫ (পাঁচ) বছরে অর্জিত সাফল্য:

(ক) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারকে সংবিধিবদ্ধ সংস্থার মর্যাদা প্রদানে গত ১০/০৩/২০১০ ইং তারিখে মহান সংসদে ‘‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার আইন-২০১০’’ পাস হয়েছে।

(খ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার-এর চাকুরী প্রবিধানমালা প্রণীত হয়েছে।

(গ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার-এর অব্যাহতভাবে কর্মরত ৩৭ জন কর্মকর্তা/ কর্মচারী রাজস্বখাতে স্থানান্তরিত হয়েছে।

(ঘ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারকে ছাত্র সমাজ তথা দেশের জনগণের কাছে আরো আকর্ষণীয় করে গড়ে তোলার লক্ষ্যে ৪৮৭.৫০ লক্ষ টাকা ব্যয়ে ডিজিটাল ফিল্ম ও এক্সিবিট সংযোজনের মাধ্যমে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার শক্তিশালীকরণ” কর্মসূচীর আওতায় নিম্নোক্ত বিভিন্ন ধরনের Exhibit আমদানী করা হয়েছে:

  • ২টি Large Format Film ক্রয়/ সংগ্রহ করা হয়েছে।
  • একটি Smart Step Floor এবং একটি Smart Game স্থাপন করা হয়েছে।
  • একটি 5D Interactive Edutainment Simulator স্থাপন করা হয়েছে।

(ঙ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার শক্তিশালীকরণ” শীর্ষক প্রকল্পটি সম্পূর্ণ জিওবি অর্থায়নে মোট ৬৯০৫.০০ লক্ষ টাকা (২য় সংশোধিত) ব্যয়ে জুন, ২০১৪ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। প্রকল্পটি উক্ত প্রকল্পের মাধ্যমে নিম্নরূপ কার্যক্রম গ্রহণ করা হয়েছে:

  • জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ঐতিহাসিক জীবন সংগ্রামের উপর ৩০ মিনিট দৈর্ঘ্যের ডিজিটাল ফিল্ম নির্মাণ কাজ প্রায় সম্পন্ন হওয়ার পথে।
  •  বিজ্ঞানের নতুন নতুন তথ্য প্রদর্শনের জন্য নভোথিয়েটারের প্লানিটেরিয়াম যন্ত্রপাতির Upgradation করাসহ Digital system প্রবর্তন করা হয়েছে।
  • ১৬টি ডিজিটাল এবং ১৪টি সাইন্টিফিক এক্সিবিট স্থাপন করা হয়েছে।
  • ৪০ আসন বিশিষ্ট ১টি 5D Movie Theatre স্থাপন করা হয়েছে।
  • নভোথিয়েটারের সকল প্রদর্শনী ও রাইড উপভোগের জন্য অত্যাধুনিক কম্পিউটারাইজড টিকেটিং ব্যবস্থা স্থাপন হচ্ছে।

(চ)      বাংলাদেশ সরকার এবং রাশিয়ান ফেডারেশন এর সাথে সম্পাদিত চুক্তিবলে নভোথিয়েটারে Nuclear Energy Information Centre স্থাপন করা হয়েছে। ইহা দ্বারা 3D প্রজেকশন, Safety Model, Dozimeter ইত্যাদির মাধ্যমে পরমাণু শক্তির বিভিন্ন বিষয়কে শিক্ষার্থীদের কাছে সহজবোধ্যভাবে উপস্থাপন করা হয়।

(ছ)      ইংরেজী ওয়েবসাইট এর পাশাপাশি বাংলা ওয়েবসাইট চালু করা হয়েছে।

(জ) দেশের ছাত্র সমাজ তথা দর্শক ঘরে বসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের টিকেট টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে ক্রয় করতে পারছেন। সে জন্য ইতিমধ্যেই ই-টিকেটিং সিস্টেম চালু করা হয়েছে।

(ঝ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের ওয়েবসাইট খোলা হয়েছে (www.novotheatre.gov.bd) এবং সকল চিঠিপত্রে ই-মেইল এড্রেস (bsmrnovotheatre@yahoo.com) ব্যবহার করা হচ্ছে।

(ঞ) ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার ‘একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প’ কর্তৃক প্রস্তুতকৃত ‘জাতীয় ই-তথ্য কোষ’ এর সদস্যপদ গ্রহণ করেছে এবং নভোথিয়েটার ন্যাশনাল ওয়েব পোর্টালে (http://novotheatre.portal.gov.bd) অন্তর্ভুক্ত হয়েছে। ফলে জনগণ খুব সহজেই নভোথিয়েটার সম্পর্কিত তথ্য জানতে পারছে।

(ট) বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের প্রদর্শনী টিকেট বুকিং এর আবেদন ফরম অনলাইনে সংগ্রহ করা এবং অগ্রীম টিকেট ক্রয়ের জন্য বুকিং দেয়ার ব্যবস্থা চালু করা হয়েছে।

৭। আগামী ৫ (পাঁচ) বছরের কর্মপরিকল্পনা:

আগামী ৫ (পাঁচ) বছরের কর্মপরিকল্পনা নিম্নরূপ:

১।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, রাজশাহী স্থাপন প্রকল্প।

২।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, খুলনা স্থাপন প্রকল্প।

৩।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার শক্তিশালীকরণ প্রকল্প, ফেইজ-২।

৪।

পর্যায়ক্রমে চট্টগ্রামসহ অন্যান্য বিভাগীয় শহর/ গুরুত্বপূর্ণ শহরে এবং টুরিস্ট স্পটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার-এর শাখা স্থাপনের জন্য প্রকল্প হাতে নেয়া হবে।

৮। ভবিষ্যত চ্যালেঞ্জ:

বিনোদনের মাধ্যমে শিক্ষার ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারকে আরো আকর্ষনীয় এবং যুগোপযোগী করে গড়ে তোলা এবং দেশের অনানুষ্ঠানিক বিজ্ঞান শিক্ষার ক্ষেত্রে নভোথিয়েটারকে Center of excellence হিসাবে গড়ে তোলার লক্ষ্যে নভোথিয়েটারে আরো নতুন নতুন এবং অত্যাধুনিক বিজ্ঞান চর্চার বিষয় স্থাপন করা হবে।


Share with :
Facebook Facebook